যৌ;নকর্মীর সংখ্যায় বিপুল বৃদ্ধি, সস্তায় দিচ্ছে ঘর ভাড়া

টাকার বিনিময়ে যৌ;নসম্পর্ক ভুটানে বেআইনি হলেও গত কয়েক মাসে থিম্পু-সহ বেশ কয়েকটি শহরে বেড়েছে যৌ;নকর্মীর সংখ্যা।

সম্প্রতি ভুটানে যৌ;নকর্মীদের নিয়ে কাজ করা একটি স্বেচ্ছাসেবী সংস্থার সমীক্ষায় তা ধরা পড়েছে। এর পিছনে বেশ কয়েকটি কারণ থাকলেও প্রধান কারণ হল করোনা অতিমারি।

এই সময়ে কাজ হারিয়েছেন অনেকেই। তার ফলে বাধ্য হয়ে তাঁদের মধ্যে অনেকে দে;হ ব্য;বসায় যোগ দিচ্ছেন।

সমীক্ষায় জানা গিয়েছে, ভুটানের বড় শহরগুলিতে যৌ;নকর্মীদের সংখ্যা বিপুল বেড়েছে। তার একটি গুরুত্বপূর্ণ কারণ হল সীমান্তবর্তী ও প্রত্যন্ত এলাকা থেকে যৌ;নকর্মীদের বড় শহরে যাওয়া।

রোজগারের জন্যই বড় শহরের দিকে যাচ্ছেন অনেকে। তার ফলে সেখানে আগে থেকে থাকা যৌ;নকর্মীরা সমস্যায় পড়েছেন। বাধ্য হয়ে দর কমাতে বাধ্য হচ্ছেন তাঁরা। সেই সঙ্গে অনেক বেশি সময় ধরে কাজ করতে হচ্ছে তাঁদের।

স্বেচ্ছাসেবী সংস্থা জানিয়েছে, রোজগার বাড়াতে গ্রাহকদের দ্বারস্থও হচ্ছেন যৌ;নকর্মীরা। গ্রাহকদের কাছে নিজেদের ফোন নম্বর দিচ্ছেন তাঁরা।

তাঁদের অনুরোধ করছেন অন্য গ্রাহকের সঙ্গে যোগাযোগ করিয়ে দেওয়ার জন্য। এমনকি প্রয়োজন পড়লে হোটেলের ঘরেও যাচ্ছেন যৌ;নকর্মীরা। থিম্পুর অনেক হোটেল যৌ;নপেশার জন্য সস্তায় ঘর ভাড়া দিচ্ছে বলেও খবর।

অতিমারির প্রভাব হোটেল ব্যবসাতেও পড়েছে। পর্যটকের সংখ্যা অনেক কম। ফলে এ ভাবে কিছুটা রোজগার বাড়িয়ে নিতে চাইছেন হোটেল মালিকরা। যদিও হোটেল ভাড়া দেওয়ার কথা স্বীকার করেননি মালিকরা।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *