ভাঙা পায়ে টানা দু দিন ফুটবল খেলেছি; দেব ।

বাঙালির কাছে ফুটবল যেন বাঁচা-মরার লড়াই। ধ্রুব বন্দ্যোপাধ্যায়ের ‘গোলন্দাজ’ ছবিতে সেই অনুভূতি ফোটাতে গিয়ে ক্যামেরার সামনে পায়ের ভাঙা বুড়ো আঙুল নিয়ে টানা ২ দিন ফুটবল খেলেছেন দেব ওরফে ‘নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারী’। এই নেপথ্য কাহিনি শনিবার মহমেডান তাঁবুতে শোনালেন পরিচালক। যদিও দেবের দাবি, তিনি ফুটবল খেলতে পারেন না বলেই পায়ের আঙুল ভেঙে গিয়েছিল। ছবির পটভূমিকায় ফুটবল এবং ফুটবলের জনক নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারী।

এ দিন তাই খেলার মাঠে মুক্তি পেল ছবির প্রথম গান ‘যুদ্ধং দেহি’। সবুজ মাঠের বুকে তৈরি ছোট মঞ্চের সামনে তখন তিল ধারণের জায়গা নেই। সাংবাদিকদের পাশাপাশি উপস্থিত মোহনবাগান, ইস্টবেঙ্গল, মহমেডানের সমর্থকরা। মঞ্চে পরিচালক, দেব, ঈশা সাহা, জন ভট্টাচার্য-সহ টিম ‘গোলন্দাজ’।

দেবের ঠোঁটে এই প্রথম গলা দিলেন শোভন গঙ্গোপাধ্যায়। সহযোগী শিল্পী নির্মাল্য রায়। গানের লেখক শ্রীজাত। এছাড়াও, ঈশা সাহার ঠোঁটে শোনা যাবে উজ্জয়িনী মুখোপাধ্যায়ের কণ্ঠ। ধ্রুব আরও জানিয়েছেন, কুস্তির দৃশ্য ক্যামেরাবন্দি করতে গিয়েও অঘটন। প্রশিক্ষিত কুস্তিগীরের হাঁটু সজোরে আঘাত করেছে দেবের পাঁজরে। নিমেষে সেই জায়গা ফুলে লাল। শ্বাস নিতে পারছিলেন না অভিনেতা। সেই যন্ত্রণা কাটাতে মাত্র আধ ঘণ্টার বিশ্রাম নিয়েছিলেন পর্দার নগেন্দ্রপ্রসাদ। তার পরেই তিনি যে-কে-সেই! এ রকম গায়ে কাঁটা দেওয়া অসংখ্য টুকরো টুকরো নেপথ্য কাহিনি।

ছবিজুড়ে রয়েছে অসংখ্য গান। যার অন্যতম এই ‘ফুটবল অ্যান্থেম’। এর পিছনেও গল্প আছে। দেব জানিয়েছেন, হঠাৎই এক দিন ধ্রুব বন্দ্যোপাধ্যায় এবং সুরকার পণ্ডিত বিক্রম ঘোষ জানান, ফুটবলের উত্তেজনা, স্বদেশপ্রেম দর্শকমনে গভীর ভাবে গেঁথে দিতে একটি গান বাঁধা হয়েছে, ‘যুদ্ধং দেহি’। যা নগেন্দ্রপ্রসাদ বীজমন্ত্রের মতো সারাক্ষণ জপতেন।

এই গানে বিদেশি খেলার দেশি রূপ পাওয়ার গল্প, ইংরেজদের বিরুদ্ধে বাঙালির উত্থান পুঙ্খানুপুঙ্খ ভাবে তুলে ধরা হবে। এই নিয়ে তৃতীয় বার এক সঙ্গে কাজ করলেন ধ্রুব-বিক্রম। ছবির সব গান রাগাশ্রয়ী। ‘গোলন্দাজ’এর আগে ‘গুপ্তধনের সন্ধানে’ এবং ‘দুর্গেশগড়ের গুপ্তধন’ ছবিতে এই যুগলবন্দি দেখেছেন এবং শুনেছেন দর্শক-শ্রোতা।

২০১৯-এর নভেম্বরের মাঝামাঝি যুবভারতী স্টেডিয়ামে অভিনেতা-সাংসদ দেব, পরিচালক ধ্রুব বন্দ্যোপাধ্যায় এবং প্রযোজক এসভিএফ একযোগে জানিয়েছিলেন, এ দেশে ফুটবলের পথিকৃৎ নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারীর জীবন নিয়ে ছবি তৈরি হবে। নাম ‘গোলন্দাজ’। সেখানে মুখ্য ভূমিকায় অভিনয় করবেন সাংসদ-তারকা। নিজেকে নিখুঁত করে তুলতে দেব ফুটবল প্রশিক্ষণ নিয়েছিলেন। তাঁকে সাহায্য করেছিলেন সাংবাদিক দুলাল দে। ভাইচুং ভুটিয়া এক দিন দেবের ফুটবল শেখা দেখতে এসেছিলেন।

গান-মুক্তির দিনে দেবের অকপট স্বীকারোক্তি, ‘‘ছবি শেষ হয়ে গিয়েছে। আমরা যে যার মতো অন্য কাজে ব্যস্ত। একমাত্র ধ্রুবদা ছবি আঁকড়ে বসে। কথা দিয়েছেন, ১০ অক্টোবর পর্যন্ত তিনি সযত্নে লালন করবেন তাঁর সন্তানসম ছবি ‘গোলন্দাজ’কে।’’

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *